ছোটদের তিনটি রেসিপি

বাড়ির সবচেয়ে ছোট সদস্যের সব বেলাতেই চাই খাওয়া। সুস্বাদু আর স্বাস্থ্যকর, দুটো বিষয়ই থাকতে হবে ছোটদের খাবারে। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

স্বাদ আর স্বাস্থ্য—দুটোই থাকতে হবে ছোটদের খাবারেছবি: সুমন ইউসুফ

সবজি টটস

উপকরণ: বড় আলু ২টা, ফুলকপিকুচি আধা কাপ, গাজরকুচি আধা কাপ, চিজকুচি ২ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ কোয়া, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, লবণ সামান্য, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, লাল মরিচগুঁড়া সিকি চা-চামচ, ডিম (ফাটানো) ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য।

সবজি টটস ছবি: সুমন ইউসুফ

প্রণালি: আলু ও ফুলকপি সেদ্ধ করে চটকে নিতে হবে। গাজরকুচি ও রসুন মিহি কুচি করে এই উপকরণের সঙ্গে মিশিয়ে নিন। অন্য সব উপকরণ একসঙ্গে মাখাতে হবে। এবার ছোট ছোট লম্বা আকারে (১ ইঞ্চি) তৈরি করে নিন। আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার ডুবো তেলে ভেজে নেবেন। সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন। সংরক্ষণ করতে ডিপ ফ্রিজে রাখতে পারেন। এরপর ইচ্ছেমতো সময়ে ভেজে নেবেন।

ইমোজি পটেটো স্মাইলি

উপকরণ: সেদ্ধ আলু ৪টা, পাপড়িকা সিকি চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব (সাদা) ২ টেবিল চামচ, লবণ সামান্য, তেল ভাজার জন্য।

ইমোজি পটেটো স্মাইলি ছবি: সুমন ইউসুফ.

প্রণালি: সেদ্ধ আলু চটকে নিয়ে এর সঙ্গে অন্য সব উপকরণ মিশিয়ে নিন। রুটির মতো বেলে ছোট গোল বিস্কুটের কাটার দিয়ে কেটে নিতে হবে। এবার ভেতরে ইমোজি আকারে পছন্দমতো ডিজাইন করে ডুবো তেলে ভেজে নেবেন।

নাগেট মিনি বার্গার

উপকরণ: চিকেন নাগেট ১২টা, বার্গার বান ৬টা, লেটুসপাতা কয়েকটা, টমেটো সস আধা কাপ, মেয়নেজ আধা কাপ, ফ্রেঞ্চ ফ্রাই প্রয়োজন মতো, শসা, টমেটো টুকরা পরিবেশনের জন্য।

প্রণালি: চিকেন নাগেট ভেজে নিন। বার্গার বানের ভেতর কেটে নিন। টমেটো সস ও মেয়নেজ মিশিয়ে সস তৈরি করে নিন। বানের ওপর সস দিন। এর ওপর ভাজা ফ্রেঞ্চ ফ্রাই ও চিকেন নাগেট দিন। চাইলে টমেটো, শসার পাতলা টুকরা ও লেটুস দিয়ে পরিবেশন করতে পারেন। নাগেট ঘরে তৈরি করতে চাইলে চিকেন কিমার সঙ্গে ব্রেড ক্রাম্ব, আদা-রসুন বাটা, ফেটানো ডিম, সামান্য লবণ মেখে নিন। তেল মেখে মুরগির পেস্ট সমান করে বসিয়ে ভাপে সেদ্ধ করবেন। এরপর টুকরা করে কেটে নিতে হবে। ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.