আনসার ব্যাটালিয়নে নিয়োগ বিজ্ঞপ্তি:

bdinfo

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী প্রতিষ্ঠালগ্ন থেকে দেশের আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি সরকারি ও বেসরকারি সংস্থার নিরাপত্তা রক্ষা, ট্রাফিক নিয়ন্ত্রণ, জননিরাপত্তামূলক কাজ, দারিদ্র্য বিমোচন,বিভিন্ন অনুষ্ঠানের নিরাপত্তাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছে।

সম্প্রতি এই বাহিনীতে ব্যাটালিয়ন আনসার হিসেবে অস্থায়ী ভিত্তিতে শুধু পুরুষ প্রার্থীদের বাছাই করা হবে। এই পদে ৪০০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা:

আনসার হিসেবে প্রশিক্ষণ নিতে হলে প্রার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০২২ সালের ৭ জুলাই বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা সর্বনিম্ন ৫ ফুট ৬ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে।ওজন ৪৯ দশমিক ৮৯৫ কেজি, বুকের মাপ ৩২-৩৪ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে ওজন ৪৭ দশমিক ১৭৩ কেজি, বুকের মাপ ৩০–৩২ ইঞ্চি। সব প্রার্থীর দৃষ্টিশক্তি লাগবে ৬/৬। তবে কোনো দুরারোগ্য ব্যাধি থাকলে প্রার্থীকে প্রাথমিক বাছাইয়ে নির্বাচন করা হবে না। প্রার্থীকে অবিবাহিত হতে হবে। অধিক উচ্চতা, তালিকাভুক্ত আনসার–ভিডিপি সদস্য ও ক্রীড়া ক্ষেত্রে অসামান্য কৃতিত্বের অধিকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

আবেদনের পদ্ধতি:

প্রার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) অথবা যেকোনো অনলাইন সুবিধাসম্পন্ন কম্পিউটার থেকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইটে ক্লিক করে আবেদনপত্র পূরণ করতে হবে। লিংকটি ১৯ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সক্রিয় থাকবে। অনলাইন রেজিস্ট্রেশন ফি বাবদ ২০০ টাকা আবেদন পোর্টালে প্রদর্শিত বিকাশ/ রকেট/ মোবিক্যাশের মাধ্যমে জমা দিতে হবে, যা অফেরতযোগ্য। রেজিস্ট্রেশনসম্পন্ন হলে প্রত্যেক প্রার্থী রেফারেন্স আইডি পাবেন এবং রেফারেন্স আইডি সংরক্ষণ করবেন। পরবর্তী সময়ে প্রার্থীর আবেদনে প্রদত্ত মুঠোফোন নম্বরে এসএমএসের মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোড করার নির্দেশনা প্রদান করা হবে। প্রার্থীরা অনলাইনে ওই রেফারেন্স আইডির মাধ্যমে প্রবেশপত্র প্রিন্ট করে সংরক্ষণ করবেন এবং বাছাইয়ের জন্য নির্ধারিত সময়ে নির্ধারিত স্থানে প্রবেশপত্র, আবেদনপত্র ও প্রয়োজনীয় সব সনদপত্রসহ উপস্থিত হবেন। অনলাইনে আবেদন ও ফি পরিশোধসংক্রান্ত কোনো সমস্যা হলে পরামর্শের জন্য ০৯৬৪৩২০৭০০৪ নম্বরে যোগাযোগ করতে হবে।

মেডিকেল ও লিখিত পরীক্ষা:

নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের প্রাথমিক মেডিকেল পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত মেডিকেল পরীক্ষা গ্রহণ করা হবে। শুধু নির্বাচিত প্রার্থীদেরকেই Fasting Sugar, Serum Creatinine’,HbAIC, HBs Ag, Anti HCV, এবং Dope Test করানো হবে। উল্লেখ্য, Fasting Sugar, HbAIC ও Serum Creatinine রক্ত পরীক্ষায় যোগ্য, HBs Ag ও Anti HCV রক্ত পরীক্ষায় নেগেটিভ এবং Dope Test (Urine) পরীক্ষায় Not Detected ফলাফল প্রাপ্ত প্রার্থীরা নির্বাচিত হবেন। পরবর্তীকালে পুলিশ ভিআর সম্পন্ন হওয়ার পর তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে নিয়োগপত্র দেওয়া হবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

যাচাই-বাছাইয়ে অংশগ্রহণের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার মূল/সাময়িক সনদপত্রের ফটোকপি, ছয় কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, অভিভাবক কর্তৃক স্বাক্ষরিত সম্মতিসূচক সনদপত্র যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রতিস্বাক্ষরিত, প্রার্থী অবিবাহিত মর্মে ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান বা সিটি করপোরেশনের ক্ষেত্রে ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদপত্র এবং প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম, পেনসিল, স্কেল, ক্লিপবোর্ডসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।

ভাতা ও সুযোগ–সুবিধা:

চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ চলাকালে দৈনিক খোরাকি ভাতা, রেশন ভাতা, চিকিৎসা ভাতা, ধোলাই ভাতা, ঝুঁকি ভাতা, যাতায়াত ভাতা, রেশন সামগ্রীসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে।

১০ হাজার টাকা করে বছরে দুটি উৎসব ভাতা এবং ৫ বছর সন্তোষজনক অঙ্গীভূত থাকার পর সাধারণভাবে অবসর গ্রহণের সময় প্রতিবছর চাকরিকালের জন্য দুই মাসের সমপরিমাণ ভাতা (দৈনিক/খোরাকি ভাতা) সর্বোচ্চ ১২ মাসের দৈনিক ভাতা গ্রাচ্যুইটি হিসেবে এককালীন প্রাপ্য হবেন।

নিয়োগ পাওয়া ব্যাটালিয়ন আনসার সদস্যদের ছয় বছর সন্তোষজনক চাকরি শেষে স্থায়ী করা হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের ছয় মাস মেয়াদি মৌলিক প্রশিক্ষণের জন্য আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে যোগ দিতে হবে।

আবেদনের সময়সীমা:

১৯ জুন ২০২২ থেকে ৭ জুলাই ২০২২ পর্যন্ত।

Official web:http://ansarvdp.gov.bd/

Md Mashhud Hasan Foysal

all author posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.