নৌপরিবহন অধিদফতরে নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৩

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন নৌপরিবহন অধিদফতর একাধিক পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ অধিদফতরে ৬ ক্যাটাগরির স্থায়ী/অস্থায়ী পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ১৩ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ৩ (অস্থায়ী)

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা; সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৮০ শব্দ ও বাংলায় ৫০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।

বয়সসীমা: অন্যূন ৩০ বছর, তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

২. পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ১ (স্থায়ী)

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা; সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ৭০ শব্দ ও বাংলায় ৪৫ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।

বয়সসীমা: অন্যূন ৩০ বছর, তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

৩. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদসংখ্যা: ৩ (অস্থায়ী)

যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা; কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে।

বয়সসীমা: অন্যূন ৩০ বছর, তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৪. পদের নাম: ডাটা এন্ট্রি অপারেটর

পদসংখ্যা: ১ (অস্থায়ী)

যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে গতি বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে পাস হতে হবে।

বয়সসীমা: অন্যূন ৩০ বছর।

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৫. পদের নাম: গাড়িচালক

পদসংখ্যা: ১ (স্থায়ী)

যোগ্যতা: জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমান পাস। হালকা গাড়ি চালনার বৈধ হালকা ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। অভিজ্ঞতাসম্পন্ন চালকদের অগ্রাধিকার দেওয়া হবে।

বয়সসীমা: অন্যূন ৩০ বছর।

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৬. পদের নাম: অফিস সহায়ক

পদসংখ্যা: ৪ (স্থায়ী)

যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।

বয়সসীমা: অন্যূন ৩০ বছর।

বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না : ১ থেকে ৫ নম্বর পদের ক্ষেত্রে মুন্সীগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, নড়াইল, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ, কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, জয়পুরহাট, সুনামগঞ্জ, পঞ্চগড় ও গাইবান্ধা জেলা এবং ময়মনসিংহ ও বরিশাল বিভাগের সব জেলা।

৬ নম্বর পদের ক্ষেত্রে নরসিংদী, গাজীপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, নেত্রকোনা, মাগুরা, খুলনা, বাগেরহাট, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কক্সবাজার, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, জয়পুরহাট, নওগাঁ, দিনাজপুর, রংপুর ও কুড়িগ্রাম জেলা এবং বরিশাল বিভাগের সব জেলা। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী সব জেলার প্রার্থীরা সব পদে আবেদন করতে পারবেন।

বয়সসীমা : সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২৪ আগস্ট ২০২৩ সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উক্ত তারিখ অনুসারে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত।

আবেদন ফি : অনলাইনে আবেদনের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে নৌপরিবহন অধিদফতরের ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফি বাবদ ১ থেকে ৫ নম্বর পদের জন্য ২০০ টাকা ও ৬ নম্বর পদের জন্য ১০০ টাকার সঙ্গে অনলাইন সার্ভিস চার্জ বাবদ ফির ১০ শতাংশ যুক্ত করে অনলাইন পেমেন্ট পদ্ধতির (নগদ, বিকাশ, রকেট, অন্যান্য ব্যাংক কার্ড) মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের শেষ সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৩।

আবেদন যেভাবে

নৌপরিবহন অধিদফতরের www.dos.gov.bd এ ওয়েবসাইটে নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

user-1+2

all author posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.