চন্দ্রাভিযানে নতুন অধ্যায়ে নাসা, রকেট উৎক্ষেপণের প্রস্তুতি সম্পন্ন

চন্দ্রাভিযানে নতুন অধ্যায়ে নাসা রকেট উৎক্ষেপণের প্রস্তুতি সম্পন্ন

নতুন চন্দ্রযান স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) রকেটের প্রথম পরীক্ষামূলক অভিযানের প্রস্তুতি সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা-নাসা। ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে আজ সোমবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটের দিকে মহাকাশ যানটি উৎক্ষেপণ করা হবে। খবর রয়টার্সের।

১৯৬০ ও ১৯৭০–এর দশকে অ্যাপোলো অভিযানের সফলতার পর এবার আর্টেমিস নামে চন্দ্রাভিযানের নতুন অধ্যায় শুরু করছে নাসা। আজ হবে আর্টেমিস-১ অভিযান। এর অংশ হিসেবে যে এসএলএস রকেটটি উৎক্ষেপণ করা হবে, তাতে ওরিয়ন নামে চালকবিহীন একটি যান থাকবে।

চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি যাওয়ার পর এটি ওই ওরিয়ন যানকে সামনের দিকে ঠেলে দেবে। ছয় সপ্তাহ ধরে চাঁদের চারপাশে প্রদক্ষিণ করবে ওরিয়ন। এরপর দুটি যানই পৃথিবীতে ফিরে আসবে।

কোনো মহাকাশচারীকে ছাড়া প্রথম দুটি আর্টেমিস অভিযান সফল হলে ২০২৫ সাল নাগাদ আবারও চন্দ্রপৃষ্ঠে নভোচারী পাঠাবে নাসা।

গতকাল রোববার নাসার কর্মকর্তারা বলেন, উৎক্ষেপণের জন্য ইতিমধ্যে সব ব্যবস্থাকে প্রস্তুত রাখা হয়েছে। আবহাওয়াবিদেরা আভাস দিয়েছেন, আজ দুই ঘণ্টার ওই উৎক্ষেপণ অভিযানের সময় আবহাওয়া পরিস্থিতি অনুকূলে থাকার সম্ভাবনা ৮০ ভাগ। কোনো কারণে আজ যদি রকেটটি উৎক্ষেপণ না করা যায়, তবে আগামী ২ সেপ্টেম্বর এবং ৫ সেপ্টেম্বরকে সম্ভাব্য উৎক্ষেপণের তারিখ হিসেবে নির্ধারণ করা হয়েছে।

নাসার আর্টেমিস ১ মিশনের জ্যেষ্ঠ ব্যবস্থাপক জেফ স্পলডিং বলেন, ‘নভোযানটির দিক থেকে সবকিছু ঠিক ঠিকঠাক আছে। যানটি প্রস্তুত করতে পারায় আমরা উচ্ছ্বসিত, এটি দেখতে দারুণ।’

গত শনিবার ঝড়ের কারণে উৎক্ষেপণস্থলে বজ্রপাত প্রতিরোধকব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে স্পলডিং বলছেন, তিনি উৎক্ষেপণস্থলে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু দেখতে পাননি। নাসাও বলেছে, মহাকাশ যান কিংবা উৎক্ষেপণকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়নি।

এক দশকের বেশি সময় ধরে এসএলএস রকেটটি তৈরি করা হয়েছে। এটিকে সবচেয়ে শক্তিশালী রকেট হিসেবে উল্লেখ করেছে নাসা। গতকাল রাতে উৎক্ষেপণস্থলের যন্ত্রপাতি থেকে হিলিয়াম গ্যাস নির্গত হয় কি না, তা নিয়ে নাসার কর্মকর্তারা উদ্বেগে ছিলেন।

তবে এক সংবাদ সম্মেলনে আর্টেমিস–১ মিশনের জ্যেষ্ঠ ব্যবস্থাপক জেফ স্পলডিং বলেছেন, তেমন কোনো কারিগরি ত্রুটি দেখা দেবে বলে তিনি মনে করছেন না। নাসার প্রধান বিল নেলসন গতকাল রয়টার্সকে বলেন, ‘মনে রাখবেন, এটি পরীক্ষামূলক উৎক্ষেপণ।’

আজ রকেটটি উৎক্ষেপণের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উপস্থিত থাকবেন বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.