বন্ধ পাটকলগুলো চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার: বস্ত্র ও পাটমন্ত্রী

বন্ধ পাটকলগুলো চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বৈদেশিক মুদ্রার সংকট কমাতে সারা দেশে বন্ধ থাকা পাটকলগুলো চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই মধ্যেই বেসরকারি ব্যবস্থাপনায় ইজারা দেওয়া ১০টি পাটকলের মধ্যে ২টিতে উৎপাদন শুরু হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে বাকি আটটি পাটকলও উৎপাদনে যাবে। এসব পাটকলে উৎপাদিত ৯০ শতাংশ পাটজাত পণ্যই বিদেশে রপ্তানি হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে নরসিংদীর পলাশ উপজেলায় নতুন ইজারার সম্ভাব্য তালিকায় থাকা কো-অপারেটিভ জুটমিল পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পাটমন্ত্রী এ কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, বিজেএমসির (বাংলাদেশ পাটকল করপোরেশন) বন্ধ থাকা পাটকলগুলো কীভাবে দ্রুত চালু করা যায়, তার জন্য সরকারের উচ্চপর্যায় থেকে চিন্তা করা হচ্ছে। যেসব পাটকল চালু করা সময়সাপেক্ষ ব্যাপার, সেগুলো আপাতত বাদ দিয়ে, যেগুলো দ্রুত চালু করা সম্ভব, তা যাচাই–বাছাই করা হচ্ছে। বন্ধ থাকা পাটকলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় উৎপাদনে যেতে পারলে স্থানীয়ভাবে কর্মসংস্থানও বাড়বে। এই যাচাইপ্রক্রিয়ার অংশ হিসেবেই তিনি এই পাটকল পরিদর্শনে এসেছেন।

বস্ত্র ও পাটমন্ত্রী আরও বলেন, ‘কো-অপারেটিভ জুটমিল লিজ প্রক্রিয়ার বাইরে ছিল। আমরা এখন চাইছি এটিও লিজের আওতায় অন্তর্ভুক্ত করতে। এখানে ব্যাগসহ নানা প্রকার শৌখিন পাটজাত পণ্য উৎপাদিত হবে। এখানে উৎপাদিত পাটজাত পণ্যের ৯০ শতাংশ বিদেশে রপ্তানি হবে। বাকি ১০ শতাংশ দেশের বাজারে বিক্রি হবে। রপ্তানি পণ্য উৎপাদন বাড়ুক, দেশের ডলার–সংকটের এই সময়ে আমরা তাই এই উদ্যোগ নিচ্ছি। এতে নরসিংদী ও এর আশপাশের জেলাগুলোর উদ্যোক্তাদেরও সুবিধা হবে।’

দেশে পাটের উৎপাদন বাড়ছে উল্লেখ করে গোলাম দস্তগীর গাজী বলেন, পাটের মূল্যও বেশি পাচ্ছেন কৃষকেরা। ইজারাপ্রক্রিয়ায় পাটকলগুলো চালুর মাধ্যমে আবার পাটের স্বর্ণযুগ ফিরবে।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য তামান্না নুসরাত, বস্ত্র ও পাটসচিব মো. আবদুর রউফ, বিজেএমসির চেয়ারম্যান সালেহ আহম্মেদ, জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.