বাংলাদেশের ফুটবলে ক্যামেরা উপহার উয়েফার, দিচ্ছে বাসও

bafufe

বাংলাদেশের ফুটবলে সহায়তার হাত বাড়িয়েছে উয়েফা। উন্নত মানের ম্যাচ সম্প্রচারের জন্য তারা তিনটি ক্যামেরা উপহার দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফ)। খেলোয়াড়দের যাতায়াতের জন্য ৩৮ আসনের একটি বাসও দিচ্ছে ইউরোপের ফুটবল পরিচালনার সর্বোচ্চ সংস্থাটি।

ক্যামেরা এবং প্রয়োজনীয় সরঞ্জাম এরই মধ্যে পেয়ে গেছে বাফুফে। সেসব ক্যামেরা দিয়ে আগামী দুই দিন কমলাপুর স্টেডিয়ামে পেশাদার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগের ম্যাচ ধারণ করা হবে।

সব ঠিক থাকলে তৃতীয় দিন থেকে খেলাগুলো সম্প্রচার করা হবে বাফুফের ফেসবুক পেজ ও ইউটিউবে। শুধু মাচ নয়, ডাটআউট এবং দলগুলোর কর্মকর্তাদের গতিবিধি দেখা হবে ক্যামেরার মাধ্যমে।

বরাবরই চ্যাম্পিয়নশিপ লিগের ম্যাচগুলো নিম্নমানের ক্যামেরা দিয়ে রেকর্ড করে আসছিল বাফুফে। বাফুফের সেই ক্যামেরাগুলোকে ‘বিয়েবাড়ির ক্যামেরা’ বলেও রসিকতা করেন। দুর্বল ক্যামেরার কারণে পাতানো খেলা হলেও সেটা ঠিকভাবে ধরা যায় না। অনেক দলই তাই পাতানো খেলেও পার পেয়ে গেছে।

এ বছর চ্যাম্পিয়নশিপ লিগে বেশ কিছু ম্যাচ ফিক্সিংয়ের জোরালো অভিযোগ এসেছে। পাঁচটি ক্লাবকে এ বিষয়ে কারণ দর্শাও নোটিশও দিয়েছে বাফুফে। পাতানো খেলা সহজে ধরতে বাফুফের পাতানো খেলা শনাক্তকরণ কমিটির সুপারিশ করেছিল, চ্যাম্পিয়নশিপ লিগের ম্যাচগুলো যেন একাধিক ক্যামেরা দিয়ে ম্যাচগুলো রেকর্ড ও সম্প্রচার করা হয়। সেই পরিপ্রেক্ষিতেই উয়েফার কাছে ক্যামেরা চায় বাফুফে এবং সেটা তারা পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.